FaceBook বন্ধ!! চিন্তা কী? সমাধানও রয়েছে… দেখুন

This post is for Educational purpose ONLY
গতকাল সন্ধ্যায় হঠাৎ দেখি FaceBook ঢুকতে পারছি না। 😦 পরে জানতে পারলাম সরকার নাকি কোনা পূর্ব ঘোষনা ছাড়াই Facebook সাময়িক বন্ধ রাখার আদেশ দিয়েছেন 😐 ।

FaceBook addicted ব্যক্তিরা ভালোভাবেই জানেন ওটা ছাড়া আমাদের একদিন ও চলে না 😛 । সকালবেলা খুঁজে খুঁজে হঠাৎ করেই সমাধানগুলো মাথায় চলে আসল 😀 । খুবই সহজ ।

এরপর কখনো YouTube বা FaceBook (অথবা অন্য যেকোন website) বন্ধ করা হয়, আপনি নিচের কোন একটা পদ্ধতি ব্যবহার করে সেটায় প্রবেশ করতে পারবেন ।

একা একা Facebook এ বসে থাকতে ভালো লাগেনা 😦 । আমি এই পোস্টটি লিখে বন্ধু-বান্ধবকে লিঙ্ক দিয়ে বেড়াচ্ছি, যেন তারাও আবার FB ব্যবহার করতে পারে । যদি আমার এই এই পোস্টটি আপনার উপকারে আসে তাহলে আপনিও আপনার বন্ধুদের সাথে share করতে পারেন । 🙂

আপনি দুইভাবে FB তে login করতে পারবেন প্রথমত আপনার IP address বদল করে , দ্বিতীয়ত proxy site ব্যবহার করে।
আর IP address বদল করার জন্য আপনাকে কোন বিশেষজ্ঞ হবার দরকার নাই 😀 । নেট এ IP hide করার হাজার হাজার software রয়েছে ।

আমি বেশ কিছু software ব্যবহার করে আজ FB তে ঢুকেছি। এদের মধ্যে UltraSurf আর Tor নামক software দুটো ব্যবহার করে আমার বেশ ভালো লাগলো।

Ultrasurf ব্যবহার এর পদ্ধতিঃ

Ultrasurf IE এবং Firefox দুটোর সাথেই ব্যবহার করা যাবে । এবং এটি install করার কোনা ঝামেলা নেই, আর এটা ব্যবহার করা বেশ সহজ ।

১ম ধাপঃ এখান থেকে Ultrasurf download করে নিন । যারা IE ব্যবহার করেন তারা Ultrasurf open করে FB তে login করুন । কিন্তু যারা Firefox ব্যবহার করেন তারা ২য় ধাপে যান ।

২য় ধাপঃ Ultrasurf download করার পর এখান থেকে Add-on for Firefox টাও download করুন এবং wjbutton_en.xpi ফাইলটা Firefox open করে ওটার উপর নিয়ে আসুন। আপনাকে একটি addon install করতে বলা হবে । Install Now এ ক্লিক করুন এরপর Firefox restart করুন ।

Firefox open হলে এর ডানদিকে নিচে লাল রঙের WJ disabled লেখাটিকে ক্লিক করুন ।
লেখাটি সবুজ হয়ে যাবে-

এবার FB তে নিশ্চিন্তে login করুন 😀 😀
এই পদ্ধতিতে খুব সহজেই যেকোন  blocked website ভিজিট করা যাবে। সুতরাং Facebook বা YouTube ব্যান হলেও চিন্তার কিছু নাই।

Tor ব্যবহার এর পদ্ধতিঃ
এছাড়া Firefox এর সাথে ব্যবহারের জন্য Tor software টিও একটি ভালো উপায় । এবং এটা সম্পুর্ন Free । এবং সবচেয়ে বড় সুসংবাদ হলো- এটি আপনি linux এও ব্যবহার করতে পারবেন 😀 ।

এখান থেকে Vidalia software টি download করে install করে নিন । Install করার সময় সে Firefox এর সাথে Tor button নামক একটি extension ও install করতে চাইবে । Install Now এ ক্লিক করুন-

Install করেছেন? চমৎকার । এবার Run করুন । নিচের ছবির মত একটি window খুলবে-


এবার Firefox open করে নিচে ডান দিকে দেখুন লাল রঙে লেখা রয়েছে Tor Disabled । এটাতে ক্লিক করুন । Tor Enabled দেখাবে ।


করেছেন??? খুব ভালো । আর কিছু করা লাগবে না। এবার সোজা FB তে login করুন । 🙂
আমি এর আগেও Tor ব্যবহার করে দেখেছি । এটি আসলেই বেশ ভালো কাজ করে ।
শুধু Tor ব্যবহার করলে Flash Games গুলো আর Youtube এ Video গুলো load হতে চায় না 😦 ।

আর proxy site ব্যবহারের জন্য গুগলে search দিলে আপনি একাধিক proxy site এর address পাবেন । এর যে কোন একটায় আপনি Facebook এর URL লিখে go দিলে তা আপনাকে FB তে login page এ নিয়ে যাবে । (কিন্তু proxy site ব্যবহার করলে আপনার ID আর Password হ্যাক হয়ে যাবার সম্ভবনা থেকে যায়, তাই proxy site ব্যবহার না করাই ভালো ) ।

আরেকটা জিনিষ দেখলাম -সেটা হলো PC থেকে Facebook এ ঢোকা না গেলেও Mobile এর Browser থেকে ঠিক-ঠাক মতই Facebook এ login করা যাচ্ছে । 😀

সবশেষে যেটা বলতে চাই- এ ডিজিটাল যুগে প্রযুক্তিকে আইন দিয়ে আটকে রাখা সম্ভব নয়। ফেসবুক, ইউ-টিউব আইন করা আটকে দিলে যে আর ব্যবহার করা যাবে না , এমনটি নয় । প্রযুক্তির ভালো দিকটি ব্যবহার করা হবে না অপব্যবহার করা হবে সেটা ব্যক্তি বিশেষের দৃষ্টি ভঙ্গীর উপর নির্ভর করে । ফেসবুক সাইট বন্ধ করে দিলে অপরাধ কিন্তু কমবে না। হাজার হাজার software আছে, হাজার হাজার proxy address আছে সেগুলো দিয়ে ইচ্ছা করলেই  যেকোন সাইট ব্যান হলেও  সাইটগুলো ভিজিট করা যাবে। তাই ফেসবুক বন্ধ না করে অপব্যবহার রোধ করাই সবচেয়ে উত্তম হবে । 🙂 সবাই ভালো থাকুন ।

Advertisements

7 responses to “FaceBook বন্ধ!! চিন্তা কী? সমাধানও রয়েছে… দেখুন

মন্তব্য করুন

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / পরিবর্তন )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / পরিবর্তন )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / পরিবর্তন )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / পরিবর্তন )

Connecting to %s