WordPress এ বাংলা ফন্টের আকার বড় করার উপায়

আমি কম্পিঊটারে বাংলা লেখা শুরু করেছিলাম বিজয় দিয়ে। এরপর ২০০৬ সালে যখন বাংলা উইকিপিডিয়াতে কাজ শুরু করলাম তখন আমার পরিচয় ঘটে অভ্রের সাথে । আমি জানি যারা wordpress এ বাংলায় ব্লগিং করেন তার সবাই কম-বেশি অভ্রের সাথে পরিচিত । এবং unicode based bangla input system (সহজ ভাষায় বাংলা কি-বোর্ড) গুলোর মধ্যে অভ্রের জনপ্রিয়তা সবচাইতে বেশি । যাহোক , বাংলা web বা blog গুলোর অন্যতম একটি সমস্যা হলো dashboard এ লেখার সময় বাংলা font এর size যা থাকে , publish করার পর সেটার size ছোট হয়ে যায় । এবং অনেকেই আমার কাছে এসে যে কথাটা বলতো- “দায়ীন ভাই। ব্লগটা ভালো হয়েছে, কিন্তু লেখাগুলো এতো ছোট যে পড়তে কষ্ট হয় ।” 😦

এসমস্যার একটি জনপ্রিয় সমাধান (google এ search দিলে যেটা পাওয়া যায় আরকি !) বাংলা font টি download করা । এটা জানার পর আমিও সবার মতো  Bangla Problem? Read this টাইপের একটা বিশাল এক signboard আমার বাংলা ব্লগগুলিতে ঝুলিয়ে দিতাম  । কিন্তু তারপরেও যখন আমার এক বন্ধু বললো “দোস্ত ! লেখা এতো ছোট!!! পড়তে পারিনা ” আমি অবাক হয়ে জিজ্ঞাস করলাম কেন? তুই font download করিসনি?? আমার ওই আলসে বন্ধুটির উত্তর ছিলো- “নারে ভাই! এতো টাইম নাই !!!! ” 😐 যেহেতু এখন পর্যন্ত wordpress এর post editor এ ফন্টের সাইজ পরিবর্তন করার কোন option নেই এবং আমার ওই আলসে বন্ধুটির মত বন্ধু যাদের আছে তাদের জন্য এই টিপস ।

নতুন একটি post লেখুন । লেখা শেষ হলে আপনার post editor এ HTML লেখা tab এ ক্লিক করুন –

এবার লেখাকে বড় করার জন্য নিচের যে কোন একটি পদ্ধতি ব্যবহার করতে পারেন-

পদ্ধতি ১:

এবার post এর উপরে গিয়ে লিখুন <Font size=+1> । Scroll করে post এর একদম নিচে গিয়ে লিখুন </Font> । এবার save করে preview দেখুন বা post publish করে দিন । দেখবেন লেখা আগের চেয়ে বড় দেখাচ্ছে । 🙂

এটা ব্যবহারের সুবিধা হলো পুরো post এর শুরুতে এবং শেষে এটি একবার ব্যবহার করেই লেখার সাইজ পরিবর্তন করা যায় । অসুবিধা হলো এই ট্যাগটি ব্যবহার করার পর HTML থেকে visual tab এ আসলে লেখার সাইজ আবার ছোট হয়ে যায় । এটি অবশ্য wordpress এর post editor এর ত্রুটি ,আপনার বা আমার কিছু করার নাই।  এথেকে মুক্তি পাবার জন্য লেখা শেষ হয়ে গেলে HTML tab  এ ক্লিক করে  ট্যাগটি যুক্ত করেই post publish করে দিতে হবে ।

পদ্ধতি ২:

আগের মতো HTML tab এ ক্লিক করে প্রতি প্যারার শুরুতে লিখুন <span style=”font-size:large;”> এবং শেষে লিখুন </span> । এবার post publish করুন বা preview দেখুন ফন্টের আকার বৃদ্ধি পেয়েছে । 🙂

এটি ব্যবহারের মজাটা হলো এই ট্যাগ ব্যবহার করার পর HTML থেকে visual tab এ আসলেও লেখার সাইজ ছোট হয় না যেটা পদ্ধতি ১ ব্যবহার করলে হতো । কিন্ত অসুবিধা হলো এটি ব্যবহার করে ফন্টের আকার বাড়াতে হলে প্রতি প্যারার শুরুতে আপনাকে <span style=”font-size:large;”> এবং প্রতি প্যারার শেষে </span> লিখতে হবে ।

কয়েকটি উদাহরণঃ

উপরের পদ্ধতিগুলো শুধু ফন্টের আকার বাড়ানোর জন্যই নয় এগুলি ব্যবহার করে আপনি ইচ্ছামত ফন্টের আকার বাড়াতে বা কমাতে পারবেন । যেমনঃ

<Font size=-2></Font>দিলে লেখার সাইজ আসবে এরকম
 

<Font size=-1></Font>দিলে লেখার সাইজ আসবে এরকম  


<Font size=+1></Font>দিলে লেখার সাইজ আসবে এরকম 


<Font size=+2></Font>দিলে লেখার সাইজ আসবে এরকম 


এভাবে +1,+2…..ব্যবহার করে লেখার সাইজ বাড়াতে এবং -1,-2…..ব্যবহার করে লেখার সাইজ ছোট করতে পারবেন ।

আবার যদি পদ্ধতি ২ ব্যবহার করতে চান তাহলে লেখা বড় করার জন্য ট্যাগ এ font-size:large; এবং ছোট করতে হলে ট্যাগ এ font-size:small; বসাতে হবে। যেমনঃ

<span style=”font-size:small;”></span> দেখাবে 


<span style=”font-size:large;”></span> দেখাবে 


লেখাকে আরো ছোট করতে চান?? small এর আগে x যুক্ত করে দিন । আপনি small এর আগে যতগুলি x যুক্ত করবেন ফন্টের সাইজ ততবেশি ছোট হবে । যেমনঃ


<span style=”font-size:x-small;”></span>দেখাবে


<span style=”font-size:xx-small;”></span>দেখাবে


আবার লেখাকে বড় করতে চাইলে large এর আগে x যুক্ত করে দিন ।সার্ট বা গেঞ্জি কেনার সময় আমারা যে xL বা xxL  ব্যবহার করি তেমনভাবে একটি x দিলে ফন্টের সাইজ একটু বড় হবে xx দিলে ফন্টের সাইজ আরও বড় হবে । যেমনঃ


<span style=”font-size:x-large;”></span>দেখাবে


<span style=”font-size:xx-large;”></span>দেখাবে 


যারা HTML/PHP অথবা CSS ব্যবহার করে অভ্যস্ত তারা হয়তো আমার মত নভিস এর এই টিউটোরিয়াল দেখে ভ্রু কুচকাবেন যে এটা আর এমন কী? তবুও wordpress এ এভাবে লেখার সাইজ বদল করা যায় এটা আবিষ্কার করে আমার বেশ মজা লেগেছে , তাই সবার সাথে শেয়ার করলাম । আমার এই টিউটোরিয়াল যদি আপনাদের কোন উপকারে আসে তাহলে আমি কৃতজ্ঞবোধ করব । আর ট্যাগ ব্যবহার করতে গিয়ে কোন সমস্যার সম্মুখীন হলে অনুগ্রহকরে সেটা comment এ জানিয়ে দিবেন । আমি আমার সাধ্যমত সহযোগীতা করার চেষ্টা করব ।

16 responses to “WordPress এ বাংলা ফন্টের আকার বড় করার উপায়

  1. সম্মুখীন বানানটা ঠিক করে দে। আর, আমি আরো সহজ পদ্ধতি ব্যবহার করি…আমার ব্লগে কি কখনও সমস্যা হয়েছিলো বন্ধু?সুন্দর পোস্ট। নভিসদের জন্য। 🙂
    চালিয়ে যা।

  2. ধন্যবাদ। দেখি ট্রাই করে। আমার ব্লগের পাঠকদের শুধু একটাই অভিযোগ – ফন্ট ছোট। কাজ হলে তো দারুণ হবে!

    Mahmud ভাই, আপনি কি পদ্ধতি অনুসরন করেন বলবেন কি?

  3. ফ্রন্ট পেজ ও ওয়ার্ড থেকেও কিন্ত বড় করে কপি পেষ্ট করলে লেখা বড় দেখায়। তাতে সোর্স কোড বসানো নিয়ে চিন্তা করতে হয় না। আমিও এইভাবেই লেখার ফন্ট বড় করি 😉

    • আপনার কাজে লেগেছে জেনে ভালো লাগলো 😀 ( যেহেতু wordpress এ প্লাস দেবার কোন সিস্টেম এখন চালু হয়নি চাইলে রেটিং এ Excellent করে দিতে পারেন 😉 just joking ) 😀

  4. হা ভাই এটা আমিষ্কার করে আমারও ভালো লেগেছিলো কিন্তু এটা ভালে সমাধান না। এই দেখুন আমার এ কমেন্ট এর সাইজ কত ছোট। কিন্তু শেয়ার করার জন্য ধন্যবাদ

    • দেখুন আমি আগেই বলেছি এ পদ্ধতির জন্য HTML editor ব্যবহার করতে হবে । comment এর আকার এভাবে বড় করা যাবে না , কারণ comment করার সময় wordpress এর default post editor এর option আপনাকে দেয়া থাকে , HTML editor এর option থাকে না। আর post এর ফন্ট সাইজ বড় হওয়া যত প্রয়োজন comment এর ক্ষেত্রে এটা তত important নয় । তবু যদি আপনার ব্লগ এ comment এর ফন্টের সাইজ বাড়াতে চান তাহলে new post এর শুরুতে <Font size=+1> লিখে post এর শেষে আর </Font> লাগাবেন না (But I wont prefer this)। এতে শুধু comment ই নয় আপনার বাংলা widget গুলোর font size ও বেড়ে যাবে । 🙂

  5. আপনাদের এই লেখা গুলো দেখে আমার একটু লিখতে মনে চাইলো। আপনারা যারা WordPress (ডট)Com ব্যবহার করেন তাদের মনে হয় এই ভাবে সমাধান করা সম্ভব। তবে আমি বলবো থিমটা এডিট করে নিলেই সকল লেখা বড় দেখাবে। আমার ব্লগটি একটু দেখে আসতে পরেন। zcwblog(ডট) co(ডট) cc

  6. আমার ব্লগে ইদানীং ফন্ট সম্পর্কিত একটা সমস্যা দেখা দিয়েছে, যেটা আগে ছিলোনা। সমস্যাটা হচ্ছে, পোষ্টের শিরোনামে একটা “বাক্স” শো করায়, যেটা খুবই দৃষ্টিকটু। আর এই সমস্যাটা অর্থাৎ পোষ্টের শিরোনামে বাক্স শো করাটা শুধুমাত্র গুগল ক্রোম ব্রাউজারের ক্ষেত্রে হচ্ছে, মজিলা দিয়ে আমার ব্লগ ওপেন করলে ঐ ধরনের কোনো বাক্স শো করায় না। আপনার বুঝার সুবিধার্তে আমি স্ক্রীণশট যোগ করে দিচ্ছি (স্ক্রিণশটে হলুদ রঙ দিয়ে সমস্যাটা চিহ্নিত করে দিয়েছি)।

    আশাকরছি আপনার কাছ থেকে এই ব্যাপারে সমাধান পাবো।

    ধন্যবাদ ভাইয়া।

মন্তব্য করুন

